শরীয়তপুর ডেভেলপমেন্ট সোসাইটির ইফতার মাহফিলে ‘ফিশারিজ এক্সিকিউটিভ এসোসিয়েশন-ফরিদপুর’ এর অংশগ্রহণ

শরীয়তপুর ডেভেলপমেন্ট সোসাইটির ইফতার মাহফিল ও আলোচনা সভায় বাংলাদেশ ফিশারিজ এক্সিকিউটিভ এসোসিয়েশন এর আঞ্চলিক কমিটি “ফিসারিজ এক্সিকিউটিভ এসোসিয়েশন-ফরিদপুর” অংশগ্রহণ করেছে।

সম্প্রতি ভাসমান খান রেস্তোরাঁ শাজনপুর, ভেদরগঞ্জ এ এস ডি এস শরিয়াতপুর এর RMTP (ফিশারিজ প্রজেক্ট ) এর আমন্ত্রণে এই ইফতার পার্টি অনুষ্ঠিত হয়। ইফতার পার্টিতে ফিশারিজ এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশন ফরিদপুর, এর একটি টিম অংশগ্রহণ করেন।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মোঃ সাইফুল ইসলাম প্রধান সমন্বয়কারী (কৃষি), প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন মীর মোহাম্মদ আলী, সহকারী অধ্যাপক, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, এসডিএস থেকে উপস্থিত ছিলেন মোঃ আব্দুল মান্নান, ভিসিএফ (আরএমটিপি), মোঃ খাজি আলম, প্রজেক্ট ম্যানেজার (আরএমটিপি_পোল্ট্রি)সহ এসডিএস এর বিভিন্ন শাখা কর্মকর্তাগণ ।

সফল ও সুন্দর একটি ইফতার মাহফিল শেষে মীর মোহাম্মদ আলী, সহকারী প্রফেসর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং ফিশারিজ এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশন ফরিদপুর এর পক্ষে সভাপতি মোঃ ইব্রাহিম খলিল, সাধারণ সম্পাদক মেহেদী হাসান (অনলাইনে যুক্ত হন), এছাড়া আলোচনায় অংশগ্রহণ করেন ভারপ্রাপ্ত কোষাধক্ষ্য খলিলুর রহমান, প্রকাশনা বিষয়ক সম্পাদক ইমরুল কায়েস, অত্র অঞ্চলের বর্তমান মৎস্য চাষের বর্তমান সামগ্রিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করা হয়।

বর্তমানে কার্প ফ্যাটেনিং এর চাষ পদ্ধতি, রোগ ও চিকিৎসা, বিপণন পদ্ধতি, প্রধান সমস্যা সমূহ ও উত্তরণের উপায় নিয়ে বিশদ আলোচনা করা হয়। উক্ত আলোচনায় মৎস্য চাষি খোকন ভাই, সাজনপুর, ভেদরগঞ্জ এর নেতৃত্বে আরো কিছু খামারি অংশগ্রহণ করেন। সম্পূর্ণ আলোচনা সমন্বয়কারী ছিলেন মোঃ আব্দুল মান্নান, ভিসিএফ (আরএমটিপি), SDS, Shariatpur.

উক্ত সংক্ষিপ্ত আলোচনায় প্রধান আলোচ্য বিষয় সমূহ ছিল :
১. কার্প ফ্যাটেনিং এ কীটনাশক প্রয়োগ।
২. কীটনাশক ব্যবহারের কারণে ক্ষতি সমূহ
৩. ফিশারিজ এক্সপার্টদের নিকট হইতে সঠিক পরামর্শ গ্রহণ না করা।
৪. বিভিন্ন কীটনাশক কোম্পানির প্রতিনিধিদের কীটনাশক বিক্রি পুকুরে কীটনাশক ব্যবহারের উৎসাহ প্রদান।
৫. খামারীদের কীটনাশক ব্যবহার করার কারণ সমূহ
৬. কীটনাশকের বিকল্প ব্যবহার এবং এর থেকে সম্ভাব্য উত্তরণের উপায় খোঁজা।
৭. খামারীদের রেডি মাছ বিপণন ব্যবস্থা আরো কিভাবে সুন্দর ও সুসংহত করা।
৮. কিভাবে মৎসচাষীগণ সহজে মৎস্য বিশেষজ্ঞগণের পরামর্শ নিতে পারেন তা নিয়ে আলোচনা করা।
৯. মৎস্য বিশেষজ্ঞগণের সাথে এস ডি এস এর মৎস্য চাষ বিষয়ক যৌথ কর্মশালা এবং সচেতনামূলক অনুষ্ঠানে অংশগ্রহণ করা। ইত্যাদি

আলোচনা শেষে প্রধান অতিথি মীর মোহাম্মদ আলী, সহকারী প্রফেসর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সকল কে ধন্যবাদ প্রদান করেন, এবং ফিশারিজ এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশন ফরিদপুর এর কার্যক্রম এর প্রশংসা করেন এবং তাদেরকে আরো কার্যকর ভাবে কাজ করে যাওয়ার জন্য পরামর্শ প্রদান করেন। সবশেষে উক্ত অনুষ্ঠানের সভাপতি মোঃ সাইফুল ইসলাম প্রধান সমন্বয়কারী (কৃষি), এস ডি এস, শরীয়তপুর, অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করেন।